ঢাবি-এ ডিজিটাল মিউজিক আর্কাইভ স্থাপিত

বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সংগীত বিভাগে ডিজিটাল মিউজিক আর্কাইভ প্রতিষ্ঠা করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে আজ ১২ মার্চ ২০১৫ বৃহস্পতিবার এ আর্কাইভের উদ্বোধন করেন।

বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ^বিদ্যালয় সংগীত বিভাগে ডিজিটাল মিউজিক আর্কাইভ প্রতিষ্ঠা করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে আজ ১২ মার্চ ২০১৫ বৃহস্পতিবার এ আর্কাইভের উদ্বোধন করেন।

বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগে ডিজিটাল মিউজিক আর্কাইভ প্রতিষ্ঠা করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে আজ ১২ মার্চ ২০১৫ বৃহস্পতিবার এ আর্কাইভের উদ্বোধন করেন।

 

এ সময় ঢাবি প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, সংগীত বিভাগের চেয়ারপার্সন শাহনাজ নাসরীন ইলা, বিভাগের শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর ভাষণে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের সাহস ও অনুপ্রেরণা যোগাতে সংগীতের অসামান্য ভূমিকার কথা তুলে ধরে এর যথাযথ সংরক্ষণের প্রতি গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, সংগীতের কোন সীমারেখা নেই, সকলকে সংগীতমনা হতে হবে এবং এর চর্চা ও লালনের মাধ্যমে সকলের মধ্যে ভ্রাতৃত্ববোধ জাগ্রত করতে হবে। উপাচার্য আরও বলেন, বাংলাদেশের রয়েছে অত্যন্ত সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। তাই এর ধারণ, লালন ও প্রসারে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এ প্রসঙ্গে তিনি নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান। সংগীত বিভাগের আর্কাইভ প্রতিষ্ঠায় সহযোগিতা দেয়ার জন্য বেঙ্গল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান উপাচার্য।

জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better