ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব সমূহ

  1.     DUPS (Dhaka University Photographic Society)

DUPS ১৯৯৯ সালের ২৯ অগাস্ট প্রতিষ্ঠিত হয়, যার উদ্দেশ্য আমাদের সমাজের তরুণদের ছবি তোলায় উৎসাহিত করা। এর লক্ষ্য পেশাদার ফটোগ্রাফার তৈরি করা নয়, বরং যাদের এই বিষয়ে আগ্রহ আছে, তাদের অনুপ্রানিত করা এবং তাদের সৃজনশীলতা বিকাশে সহায়তা করা। প্রথমে এই সংগঠনটি তাদের কার্যক্রম শুরু করে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে, যা পরবর্তীতে ছড়িয়ে পরে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে। DUPS অনেক স্থানীয় এবং আন্তর্জাতিক প্রদর্শনী এবং আলোকচিত্রবিদ্যা প্রতিযোগিতা অংশগ্রহণ করার পাশাপাশি আয়োজনও করে থাকে। DUPS সদস্য বিভিন্ন ফটোগ্রাফি প্রতিযোগিতা অংশগ্রহন করে অনেক পুরস্কার জিতেছে। বেশ কিছু প্রতিষ্ঠান এখন তাদের নিজস্ব একটি ফটোগ্রাফি ক্লাব গঠন করার চেষ্টা করছেন এবং তারা DUPS এর সাফল্য দেখে DUPS থেকে সহায়তা গ্রহণ করছে। বর্তমানে প্রায় ৫০ জন সদস্য আছে এই প্রতিষ্ঠানের, এবং প্রতি বৃহস্পতিবার TSC তে এদের একটি সভা আয়জিত হয়।

DUPS কার্যক্রম:

  • •মৌলিক আলোকচিত্র কোর্স
  • • সাপ্তাহিক ভ্রমণ
  • • সাপ্তাহিক অধিবেশন
  • • বার্ষিক প্রদর্শনী
  • • আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগীতা ও প্রদর্শনী
  • • সেমিনার আয়োজন এবং অংশগ্রহণ
  • • সদস্যদের জন্য কর্মশালা
  • • আলোকচিত্র ভ্রমণ

2.     DUDS (Dhaka University Debating Society)

DUDS শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্কে আগ্রহি শিক্ষার্থীদের জন্য কেন্দ্রীয় একটি সংগঠন, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিফলন। এর সাংগঠনিক কাঠামোতে ১৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ ১ বছরের জন্য দায়িত্ব পালন ও সামগ্রিক কার্যক্রম পরিচালনা করে। এর নিয়মিত কার্যক্রম হয় প্রতি বৃহস্পতিবার বিকাল ৪টায় বাংলা বিতর্কের সেশন এবং প্রতি মঙ্গলবার বিকাল ৪টায় ইংরেজী বিতর্কের সেশন।

সংগঠনটির সাংগঠনিক কাঠামোতে রয়েছেন-

সভাপতিঃ তফিকুল আলম

সাধারণ সম্পাদকঃ রকিবুল হাসান

clubz
প্রধান পৃষ্ঠপোষকঃ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

(পদাধিকার বলে) মাননীয় উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়

উপদেষ্টাঃ অধ্যাপক সহিদ আকতার হোসেন

প্রো- উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়

মডারেটরঃ ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ইংরেজী বিভাগ (চীফ)

অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, সমাজ বিজ্ঞান বিভাগ

অধ্যাপক ড. মোঃ অহিদুজ্জামান, আই ই আর

3.     DUTS (Dhaka University Tourist Society)

DUTS ঢাকা, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের অধীনে স্বেচ্ছাসেবক সংগঠন যেখানে বাংলাদেশের পর্যটন খাতের ওপর মানুষের সচেতনতা তৈরি করতে কাজ করা হয়। কর্মশালা, মুক্ত আলোচনা, সেমিনার, ফটোগ্রাফি কোর্স, জাতীয় পর্যটন সমাবেশ, আদিবাসী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান  ইত্যাদি  কার্যক্রম হয়ে থাকে। তবে DUTS এর সবচেয়ে আকর্ষণী দিক হল “সফর” এখানে আমরা দেশের প্রায় প্রতিটি অঞ্চলে  সফরের ব্যবস্থা করা হয় এবং সম্ভব হলে বিদেশেও। আমাদের সদস্য ও অতিথিসহ সবাই আমাদের সফরে অংশগ্রহণ করতে পারেন

4.     DUFS(Dhaka University Film Society)

DUFS ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন যা ছায়াছবি ও এর সম্পর্কিত উপাদানের সঙ্গে সম্পর্কিত। এটি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচীনতম ও সবচেয়ে সক্রিয় এক সাংস্কৃতিক সংগঠন, সেই সাথে বাংলাদেশের সবচেয়ে প্রাচীনতম ও সক্রিয় সাংস্কৃতিক সংগঠন।

নিয়মিত কার্যক্রমসমূহ –

উৎসব-

আমার ভাষার চলচ্চিত্র

IIUSFF (International Inter University Short Film Festival)

নবীনদের জন্য ছায়াছবি

অন্যান্য উৎসব, যেমন- ছায়াচিত্রে রবীন্দ্রনাথ, চলচ্চিত্রে হুমায়ুন আহমেদ, বৈচিত্র্যে জীবন ইত্যাদি

5.     DUSBS (Dhaka University Social Business Society)

DUPS এমন একটি সংগঠন যা সামাজিক ব্যবসায় পরিবেশ সৃষ্টিতে সহায়তা করে। এছাড়া সামাজিক ব্যবসার মাধ্যমে পৃথিবীর পরিবর্তন, সামাজিক উন্নতি, সামাজিক সমস্যাসমূহ দূরীকরণ, দক্ষ উদ্যোক্তা সৃষ্টি এবং সামাজিক ব্যবসা সম্পর্কে সচেতনতা তৈরিতে DUSBS সহায়তা করে।

6.     DUCC (Dhaka University Career Club)

DUCC ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দ্বারা পরিচালিত একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এটি ছাত্রদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তাদের কর্মজীবন সমৃদ্ধ এবং প্রসারিত করার জন্য প্রতিষ্ঠিত হয়। DUCC আনুষ্ঠানিকভাবে ২৫ এপ্রিল, ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়, যদিও প্রাথমিক কার্যক্রম শুরু হয় ১০ জুন, ২০০৮ সালে। DUCC এর উদ্দেশ্য কর্মজীবন সম্পর্কে ছাত্র সচেতন সৃষ্টি করা, এবং তাদের কর্মজীবন সংক্রান্ত একটি সঠিক পথ প্রদর্শন করা। তাছাড়া ছাত্র, অনুষদ, প্রশাসন, প্রাক্তন ছাত্র, বিশ্ববিদ্যালয় সম্প্রদায় এবং নিয়োগকারীদের মধ্যে যোগাযোগ স্থাপনে DUCC ভূমিকা রাখে। DUCC নিয়মিত কর্মশালা, সেমিনার, চাকরি সম্পর্কিত তথ্যমেলা ও কর্মজীবন সম্পর্কিত প্রশিক্ষণ কর্মসূচী আয়োজন করে।

7.     VOB (The Voice of Business)

VOB হল একটি বিজনেস ক্লাব, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের আটটি বিভাগের ছাত্রছাত্রীদের  দ্বারা ২০০৭ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়। এটি মাননীয় ডীন ও আট বিভাগের চেয়ারম্যান কর্তৃক অনুমোদিত এবং আটটি বিভাগ থেকে শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী দ্বারা VOB এর উপদেষ্টার বোর্ড পরিচালিত হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে ব্যবসা সফল ব্যক্তিদের পারস্পরিক সম্পর্ক নির্মাণ করতে, আলোচনায় নিয়োজিত করতে এবং কর্ম সাধনে সুযোগ সৃষ্টি করে।

VOB উদ্দেশ্যসমূহ হল-

  • • সৃষ্টিশীল এবং অর্থপূর্ণ কিছু করতে উত্সাহী ছাত্রদের উদ্বুদ্ধ করা
  • • ছাত্রদের ভবিষ্যতের পেশা ও জীবন সম্পর্কে সচেতন করা
  • • ব্যবসায় বিশ্বের উন্নয়নের জন্য একটি শক্তিশালী ভিত্তি সৃষ্টি করা
  • • ছাত্রদের যথার্থতা এবং প্রতিভা সনাক্ত করা
  • • অনুষদের বিভিন্ন বিভাগের ছাত্র মধ্যে অন্তর্ভুক্তি এবং ঐক্য শক্তিশালী করা

8.     DUITS (Dhaka university It society)

DUITS ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজিটাইজেশনের জন্য কাজ করছে। এই সংগঠনের উদ্দেশ্য হল ঢাকা বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল ক্যাম্পাসে রুপান্তরিত করা। এটি একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এটি সেমিনার, উৎসব ও আইটি ভিত্তিক প্রতিযোগিতা আয়োজন করার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আইটি ভিত্তিক জ্ঞান বৃদ্ধি করতে চেষ্টা করে থাকে।

9.     DUTIMZ.com

DUTIMZ.com, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্কিত খবর প্রকাশনায় নিয়জিত একটি অনলাইন সংবাদপত্র। প্রতিদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটে নানা ঘটনা, যা সাধারণত পত্রিকায় প্রকাশিত হয় না। DUTIMZ.com সেই সব অপ্রকাশিত সংবাদ তুলে ধরে। তাছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত নানা প্রকার তথ্য এই পত্রিকার মাধ্যমে জানা সম্ভব। সংস্কৃতি, ক্রীড়া, বর্তমান বিষয়, একাডেমিক ফলাফল, নানা ঘটনা এবং ছাত্রদের জন্য প্রয়োজনীয় তথ্য যেমন বাস সময়সূচী ইত্যাদি এই অনলাইন পত্রিকার মাধ্যমে সহজে জানা সম্ভব। এই ওয়েবসাইটটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্রদের একটি দল দ্বারা পরিচালিত হয়।

10.                        IBA Communication Club (IBACC)

IBACC গঠিত হয় ২০০৭ সালে, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (IBA) এর সকল ছাত্রদের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে, যার উদ্দেশ্য হল বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে তাদের সাংগঠনিক ও নেতৃত্বের দক্ষতা অনুশীলন ও উন্নত করা। ২০০জনেরও বেশী সদস্য নিয়ে এই সংগঠন বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন, ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা, বিতর্ক ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা থাকে। শুধুমাত্র IBA এর ছাত্রছাত্রীবৃন্দ এই সংগঠনের সদস্য হতে পারে। এই ক্লাবটি শুরু থেকেই স্বীকৃতি এবং শ্রেষ্ঠত্ব অর্জন করার মাধ্যমে এগিয়ে চলছে। IBACC সাফল্যের ধারাবাহিকতা নিশ্চিত করার পাশাপাশি আগামী দিনের নতুন, উন্নত এবং আকর্ষণী কিছু উপস্থাপন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

11.                        DUMUNA (Dhaka University Model United Nations Association)

DUMUNA হচ্ছে এমন একটি শিক্ষামূলক কর্মশালা যা নগর সংক্রান্ত, যোগাযোগ, এবং বহুপাক্ষিক কূটনীতি উপর গুরুত্ত্ব দেয়মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স চলাকালীন সময় ছাত্রছাত্রীরা বিদেশী কূটনীতিক হিসেবে একটি আন্তঃসরকার সংস্থা (IGO) এ ভূমিকা নেয় এবং অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা একটি দেশের গবেষণা করে, কূটনীতিক হিসেবে একটি ভূমিকা করে, আন্তর্জাতিক বিষয় তুলে ধরে, বিতর্ক, তদন্ত, এবং তারপর বিশ্বের নানান সমস্যার সমাধান এখানে উপস্থাপন করে। এই কনফারেন্স চলাকালীন সময় তারা তাদের দেশের নীতি রক্ষা করতে এবং এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন কর্মে নিযুক্ত হয়ে থাকে।

12.                        Badhan

অর্থনীতির অর্থে, রক্ত কোন পণ্য নয়। রক্ত কেনা বা বেচা যায় না। শুধু মানুষই পারে রক্তদান করে মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে। রক্তদান হল একজন মানুষের শ্রেষ্ঠতম স্বদিচ্ছা। চাইলে যেকোনো মানুষ রক্তদান করে অন্য একজন মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে পারে। “বাঁধন” এমন কিছু মহান মানুষের একটি সংগঠন যারা তাদের মূল্যবান তাজা রক্ত দান করতে চায় অন্য মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে। এই সংগঠনটি সকল গ্রুপের রক্তের মানুষের সাথে যোগাযোগ রাখে, যেন প্রয়োজনীয় সময়ে সহজে রক্তদাতার নিকট থেকে রক্ত পাওয়া সম্ভব হয়।

13.                        HoV (House of Volunteers)

HoV একটি সুপরিচিত ছাত্র এবং তরুণ পেশাদার দল, যার প্রধান উদ্দেশ্য শিক্ষা খাতে বিশেষ করে  আন্তর্জাতিক উন্নয়ন দিকে কাজ করা। এটি বিশ্বের অনুন্নত সম্প্রদায়ের শিক্ষা খাত ক্ষমতায়নে কম খরচে উচ্চ প্রভাবের ওপর গুরুত্ত্ব দেয়। এটি ছাত্র ও যুবকদের মধ্যে স্বেচ্ছাসেবা এবং সৃজনশীলতা উৎসাহিত করার মাধ্যমে যেকোনো প্রকল্প বাস্তবায়ন সক্রিয় ভূমিকা পালন করে। অনুন্নত দেশগুলোর মধ্যে শিক্ষার মান আরও উন্নত করার জন্য এই সংগঠনটিতে রয়েছে বিভিন্ন অনুষদের ছাত্রছাত্রীবৃন্দ। MIT থেকে এই সংগঠনের যাত্রা শুরু। বর্তমানে HoV বাংলাদেশ সরকারের একটি রেজিস্টার্ড সংগঠন।

লক্ষ্য এবং উদ্দেশ্য:

  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ব্যবহার করে, বিশেষ করে শিক্ষা খাতে, বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের ছাত্র এবং তরুণ পেশাদারদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করার জন্য।
  • এলাকাভিত্তিক বা আন্তর্জাতিকভাবে, শিক্ষা সংক্রান্ত প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য দল গঠন করা।
  • সম্ভাব্য সর্বোচ্চ পরিমাণ স্থানীয় সম্পদ ব্যবহার, স্থানীয় ক্ষমতায়ন ও ধারণক্ষমতা নিশ্চিত করা।
  • শিক্ষা ক্ষেত্রে আধুনিক এবং আন্তর্জাতিক মান নিশ্চিত করা।
  • কম খরচে উচ্চ প্রভাবের ওপর গুরুত্ত্ব দেয়া।
Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better