একুশে বইমেলায় শামীম আল মাহমুদের “ভালোবাসার মৃত্যুতিথি”

unnamed (8)

কবি পরিচিতি:জন্ম: ১০ সেপ্টেম্বর ১৯৯৩। টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলায় বেড়ে ওঠা এ চিরতরুণ ‘শিমুল’ নামেই সমধিক পরিচিত। শিশুকানন স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে মাধ্যমিকের গন্ডি পেরিয়েছেন বর্তমানে ধনবাড়ী কলেজিয়েট মডেল স্কুল থেকে। নবম শ্রেণিতেই তার খেলাচ্ছলে কবিতার খেরোখাতায় হাতেখড়ি ও সাংগঠনিক চর্চা শুরু। নটর ডেম কলেজে পড়াকালীন সময়ে নটর ডেম লেখককুঞ্জ-এর সহ-সভাপতি হিসেবে স্থায়ীত্বকাল তার কবিত্বের বিকাশ পর্যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্র্তির পর এর পরিণতি পরিলক্ষিত হয়। উক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী সমাপন করার পাশাপাশি চলে তার সহশিক্ষাক্রমিক সংস্কৃতি চর্চা। সামাজিক দায়বদ্ধতা ও নেতৃত্ব তার মাঝে আলোড়ন তোলে বলে তিনি নিজ উপজেলার নেতৃত্ব স্থানীয় সামাজিক উন্নয়নমূলক ক্লাব ধনবাড়ী ইয়ূথ ক্লাব-এর বর্তমান সভাপতি। এছাড়াও তিনি ধনবাড়ী শিক্ষার্থী সংসদ, ঢাকা এবং আইইআরিয়ান সূর্যসন্তান-এর বর্তমান সাধারণ সম্পাদক। বর্তমানে আরও যুক্ত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ, পাঠশালা, বিশ্বসাহিত্য কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয় টাইমজ, তীরন্দাজ নাট্যদল ও স্বরকল্পন আবৃত্তিচক্রের সাথে। এছাড়াও তিনি বাংলাদেশ তরুণ সাহিত্যিক পরিষদ-এর অন্যতম সহপ্রতিষ্ঠাতা। সহশিক্ষাক্রমিক কার্যক্রমের প্রতি ভালবাসা থেকে স্নাতকোত্তর পর্যায়ে তার গবেষণার শিরোনাম ‘উপানুষ্ঠানিক মৌলিক শিক্ষার শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় সহশিক্ষাক্রমিক কার্যক্রমের ভূমিকা’। সামাজিকভাবে মানসিক ও বৌদ্ধিক উন্নয়নের বিকেন্দ্রিকতার জন্য বিশ্বসাহিত্য কেন্দ্রের আদলে স্থানীয় ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে নিয়ে তিনি গড়ে তুলেছেন অভয়ারণ্য (Sancturay) নামক সংগঠন যার একই নামে একটি ব্ল­গ ও একটি ইউটিউব চ্যানেল বিদ্যমান। ‘ভালবাসার মৃত্যুতিথি’ তার প্রথম কাব্যগ্রন্থ হলেও একই বছর অমর একুশে বইমেলায় প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কবিতা সংকলন ‘জন্মাতে চাই প্রাক্তন সময়ের গর্ভে’-তে তার কবিতা নির্বাচিত হয়।

shamimalmahmud1993@gmail.com

IMG_6867

আদি মানবের জন্ম স্বর্গে নাকি আফ্রিকায়, এ নিয়ে বিতর্ক থাকলেও সৃষ্টির গোড়া থেকেই ভালবাসার রাজত্ব, এতে কোন দ্বিধা নেই। শুরুটা বিশ্বাসীদের মতে মানুষের প্রতি ঈশ্বরের প্রেম আর সন্দেহবাদীদের কাছে মানুষের প্রতি মানুষের আকর্ষণ দিয়ে। যাহোক প্রাগৈতিহাসিক শক্তিশালী অনুভূতি পরে ছড়িয়ে পড়ে উত্তরাধিকারীদের মাঝে মহামারী রোগের মত। তার ফলেই মানব-মানবীর চিরায়ত ভালবাসার রসায়ন শিকল বিক্রিয়ার মত চলছেই। কাঙ্খিত বস্তু পাওয়া বা না পাওয়ার পর আস্তে আস্তে আসে ধীর নীরব একঘেঁয়েমি। সময়ের নিষ্ঠুরতা জয়ী হয়, উপলক্ষ্য পরিবর্তিত হয়ে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ভালবাসায় মুখ লুকায়। ভালবাসার রূপবদলের পর তার পরিণতি কী হয়, আশা করি বইটি পরোক্ষভাবে হলেও সে প্রশ্নের উত্তর দেবে। মন খুলুন ও পাতা উল্টান।

প্রচ্ছদ:শাহীন রেজা রাসেল

 

উৎসর্গ:সেইসব মানুষকে যাদের সংস্পর্শে আসলে অন্যরা অনিচ্ছাকৃতভাবে হলেও কবি হয়ে যায়

 

অমর একুশে বইমেলা ২০১৭-তে প্রকাশিতব্য কাব্যগ্রন্থ:
ভালবাসার মৃত্যুতিথি
প্রকাশনী: নিখিল প্রকাশন
প্রাপ্তিস্থান: স্টল নং ৬৩৬, সোহরাওয়ার্দী উদ্যান

 

Publisher: Nikhil Prokashon

Stall No.: 636, Sohrawardy Uddan

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better