এয়ারপোর্টের ম্যাজিস্ট্রেটরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আতিক, বারি, নুসরাত ও রোমানা Dhaka University Moot Court Society -DUMCS এর দল হিসেবে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে অনুষ্ঠিতব্য একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করবেন। সে লক্ষ্যে গত ২৭ মার্চ ফ্লাইটের নির্ধারিত দিনে এয়ারপোর্ট এসে জানতে পারলেন তাঁদের ফ্লাইট ক্যান্সেল হয়ে পরদিন বিকেল পাঁচটায় নেয়া হয়েছে।

12966782_10204455118696335_986231774_n

একদিকে কম্পিটিশনের চিন্তা, অন্যদিকে লন্ডনে উচ্চমুল্যে হোটেল বুকিং গচ্ছা যাওয়ার চিন্তা। ট্রাভেল এজেন্সি কোন সমাধান দিতে পারল না। নিয়মানুযায়ী তাঁরা সেদিনই ফ্লাই করতে পারতেন যদি ট্রাভেল এজেন্সি ভুল না করত। টিকেট কাটার সময় সাধারণত সিস্টেমে প্যাসেঞ্জারের মোবাইল নাম্বার দেয়া হয়, জরুরী প্রয়োজনে যোগাযোগের জন্য। ট্রাভেল এজেন্সি প্যাসেন্জারের নাম্বার নিজের কাছে রেখে দিয়ে দিলেন নিজেদের নাম্বার।

ফ্লাইট ডিলে বা ক্যান্সেল হলে এয়ারলাইন্স সিস্টেমে দেয়া নম্বরে প্যাজেঞ্জারকে ফোন করে তার সুবিধা-অসুবিধা বুঝে সিদ্ধান্ত নিয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে ফোন করতে হয়েছে ট্রাভেল এজেন্সিকে। ট্রাভেল এজেন্সি তবুও এয়ারলাইন্সকে প্যাসেঞ্জারের প্রয়োজনীয়তা তুলে ধরতে পারলে তারা অল্টারনেটিভ ফ্লাইটে পাঠানোর ব্যবস্থা করতে পারে।
এসময় এগিয়ে এলেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়োজিত ম্যাজিস্ট্রেটরা।ক্ষতিপূরণ আদায় করা হয়েছে সাউদিয়া এয়ারলাইন্স থেকে। Travel agency ভুল করলেও তারা এয়ারলাইন্সের চুক্তিব্ধ ক্লায়েন্ট চুক্তির শর্ত না মেনে এজেন্সি ভুল করলে, এয়ারলাইন্স তার বিরুদ্ধে ব্যাবস্থা নিবে। কিন্তু প্যাসেঞ্জার হল এয়ারলাইন্সের ক্লায়েন্ট। তাই এয়ারলাইন্স থেকে এ ক্ষতিপুরন আদায় করা হয়েছে। বাকিটা এয়ারলাইন্স আর এজেন্সির মধ্যে বোঝাপড়া হবে তাদের নিয়মে। এভাবেই প্রতিনিয়ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে এয়ারপোর্টের ম্যাজিস্ট্রেটরা বিমানযাত্রীদের নানা হয়রানি রোধে ভূমিকা রাখছেন প্রতিনিয়ত। তাঁদের এ সেবা সর্বত্র সহজভাবে ছড়িয়ে দিতে রয়েছে Magistrates, All Airports of Bangladesh নামে একটি ফেসবুক পেজও।

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better