ইতিহাসের পাতায় নারী যোদ্ধা

নারীর প্রতিশব্দ হিসাবে এসেছে ‘অবলা’ শব্দটি। কিন্তু নারী যে অবলা নয় তার প্রমাণ দেয় ইতিহাস! কালে কালে পৃথিবীতে এমনই কিছু নারী আবির্ভূত হয়েছিলেন, যারা সভ্যতা বিকাশে রেখেছেন অনন্য ভূমিকা। প্রয়োজনের তাগিদে রাষ্ট্র ক্ষমতার শীর্ষে অবস্থান করেছেন, হাতে তুলে নিয়েছেন অস্ত্র। আজ আমরা এমনই কিছু মহান নারী যোদ্ধাদের কথা জানবো-

জোয়ান অফ আর্ক

PNH356903

ফ্রান্সের শত বর্ষের যুদ্ধের ইতিহাসে সবার আগে আসে এই কিশোরীর নাম। ফ্রান্সের পুরো সেনাবাহিনীকে পরিচালনা করে সে। জোয়ান অফ আর্ক বরাবরই শত্রুপক্ষের পুরুষ সৈন্যদের সাথে সম্মুখ সমরে লিপ্ত থাকতো। ফ্রান্সের এক সাধারণ লোকালয়ে অশিক্ষিত কৃষকের মেয়ে হয়ে জন্মানোর পরেও তাঁর আত্মপ্রভা তাঁকে সমসাময়িক উচ্চশিক্ষিত মেয়েদের চেয়েও সফল করে তোলে। যদিও ইংরেজরা পরবর্তীতে ডাইনী ঘোষণা করে এবং তাঁকে মৃত্যুদন্ড দেয়া হয়। কিন্তু এখনও তাঁর বীরত্ব পৃথিবীর ইতিহাসে অমর হয়ে আছে।

বীর আর্টেমিসিয়া

Artemisia_Prepares_to_Drink_the_Ashes_of_her_Husband,_Mausolus

তিনি ছিলেন খৃষ্টপূর্ব পঞ্চম শতাব্দীর পারস্য সাম্রাজ্যের এক অঙ্গরাজ্যের শাসক। তাঁকে প্রধাণত স্মরণ করা হয় সালামিসের যুদ্ধে তাঁর অসাধারণ নৈপুণ্যের জন্য। তাঁর যুদ্ধ শৈলী এতই নিপুণ ছিল যে যে গ্রীক ইতিহাসবিদ হেরোডোটাস তার অনেক রচনায় তার উল্লেখ করেন। তার সমুদ্রপথে যুদ্ধ এতই অসাধারণ ছিল যে রাজা জাক্সিজ তাকে নিয়ে বলেন, ‘আমার পুরুষেরা যুদ্ধক্ষেত্রে নারী হয়ে গেছে, আর আমার নারীরা হয়ে গেছে পুরুষ

গুডিত

তিনি ছিলেন দশম শতাব্দীর ইথিওপিয়ার রাণী যিনি কিনা পূর্ববর্তী সাম্রাজ্যের সদস্যদের লুটপাট, চার্চ ধ্বংসের জন্য বিখ্যাত ছিলেন। ঐতিহাসিকরা বলেন তিনি সম্রাটকে হত্যা করে সিংহাসনে বসেন, এবং প্রায় ৪০ বছর শাসন করেন। ইথিওপিয়ার উত্তরাঞ্চলের কৃষক সমাজে তিনি আজও এক আতংকের মূর্তি হিসেবে স্মরণীয় হয়ে আছেন।

নন্দী

জুলু রাজকন্যা আর খ্যাতনামা আফ্রিকান যোদ্ধা শাকা-জুলুর মা নন্দী ছিলেন একজন মহাযোদ্ধা যিনি  উনবিংশ শতাব্দীতে আফ্রিকার দাস-বণিকদের বিরুদ্ধে লড়াই করেন এবং ছেলেকে মহান নেতা ও যোদ্ধা হিসেবে গড়ে তোলেন। তাই যখন  তাঁর ছেলে শাকা রাজা হন তখন তিনি তাঁর মায়ের সম্মানে একটি পূর্ণ নারী-রেজিমেন্ট গঠন করেন।

টমি গোযেন

Tomi gozen

একজন সামুরাই মাস্টারের উপপত্নী, যিনি নিজেকে সামুরাইয়ের দীক্ষায় দীক্ষিত করে তোলেন। সেই সাথে তিনি ছিলেন দক্ষ তীরন্দাজ আর তলোয়ারচালক। গেনপেই যুদ্ধে তার রণকৌশলের জন্য তাকে সম্মান প্রদান করা হয়।

আহতেপ (১ম)

আতেপ ১

তিনি ছিলেন ষোড়শ শতাব্দীর একজন মিশরীয় রানী। এশিয়াটিক জনগোষ্ঠী, হিক্সোস মিশর আক্রমণ করলে রানী একাই বিশাল সেনাবহর নিয়ে তাদের বিরুদ্ধে লড়াই করে তাদের বিতাড়িত করেন।

হ্যারিয়েট টাবম্যান

HarrietTubmanHead

আমেরিকান গৃহযুদ্ধের সময় তিনি ছিলেন ইউনিয়ন আর্মির অন্যতম একজন গোয়েন্দা, নারীদের নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার, আর একজন মহান মানবতাবাদী। জীবনের বেশিরভাগ সময়ই তিনি ফ্রন্টলাইনে অতিবাহিত করেন, নিজের দেশপ্রেম আর নৈতিক বিশ্বাসের উপর ভিত্তি করে। সম্প্রতি, তাঁকে স্মিথসোনিয়ানের আমেরিকান সিভিল যুদ্ধের নারী গোয়েন্দাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

রানী বুদিক্কা

ENG151196034  01

 

ব্রিটন শহরের এই যোদ্ধারানীর জন্ম হয় আইসেনি গোত্রে, যিনি ব্রিটেনে রোমানদের মত বিশাল ও শক্তিশালী সেনাদের আক্রমণের বিরুদ্ধে তার সেনাবাহিনীকে প্রস্তুত করেন। তাঁর নেতৃত্বে নারী-পুরুষ নির্বিশেষে গঠিত সেনাবাহিনীর সাথে লড়াই করে রোমান জেনারেল,শাসক ও সৈন্যদের মধ্যে ত্রাসের সঞ্চার হয়।

শান্তি কিংবা সমরে সবখানেই নারী সমান অবদান রাখতে সক্ষম। পৃথিবীর অনেক যুদ্ধ পুরুষের পাশাপাশি অকুতোভয় নারীদের বীরত্বের কারণে বিখ্যাত হয়ে আছে। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধেও অনেক নাম না জানা নারী যোদ্ধা অবদান রেখেছেন। আজ বাংলাদেশসহ পৃথিবীর সব দেশের সশস্ত্রবাহিনী ওআইনশৃঙ্গলা রক্ষাকারী বাহিনীতে নারীদের উপস্থিতি উল্লেখযোগ্য। তারা পুরুষের পাশাপাশি সমানভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। আমরা তাঁদের আত্মত্যাগ ও অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করি।

সিনথিয়া মারজান

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better