বিশ্বনন্দিত ছবিতে প্রকৃতির অনিন্দ্য সুন্দর ক্ষমতা

গতবছরের ওয়ার্ল্ড প্রেস ফটো কনটেস্টে সেসব ছবি পুরষ্কার পেয়েছে তার বেশিরভাগেই ফুটে উঠেছে সিরিয়ার গৃহযুদ্ধের ভয়াবহতা, শরনার্থী সমস্যা কিংবা আমেরিকায় পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষের মত ছবি। প্রকৃতির রুপের ছবি তেমন আসেনি।

কিন্তু প্রকৃতি অনেক সময় ফটোগ্রাফারের কাছে ধরা দিয়েছে ভয়ংকর সুন্দরভাবে , কখনো শ্বাসরুদ্ধকরভাগে ,আবার কখনো অনুপ্রেরণার উৎস হিসেবে। আজ আমরা প্রকৃতির কিছু বিখ্যাত ফটোগ্রাফী তুলে ধরবো-

১। আগ্নেয়-বজ্রপাত 

© Sergio Tapiro - The Power of Nature

ছবিটি মেক্সিকোর কোলিমা আগ্নেয়গিরির উপর নৈশকালীন বজ্রপাতের ছবি।সার্হিও তাপিরো ছবিটি তোলেন। এটি মেক্সিকোর সবথেকে সক্রিয় আগ্নেয়গিরি ,যা থেকে ষোড়শ শতাব্দীর পর প্রায় ৪০ বারের বেশি অগ্নুৎপাত হয়েছে। যদিও প্রকৃতিতে এমন দৃশ্য বিরল নয়, কিন্তু ক্যামেরাতে ধারণ করা অত্যন্ত দূরহ একটি কাজ।

২। পিঠকুঁজো তিমির কুহক

© Anuar Patjane Floriuk - Whale Whisperers

এই একরঙা ছবিতে কুঁজো পিঠওয়ালা তিমি ও তিমি শাবকের চারপাশে ডুবুরীদলের ছড়িয়ে ছিটিয়ে থাকা ফুটে উঠেছে। এটিও মেক্সিকোর এক দ্বীপে, আনুয়ার পাতজানের ক্যামেরায় এই দৃশ্যটি ধরা পড়ে।

৩। সুনামী মেঘ 

Abbey Earl for Flickerfest

এই বিস্তীর্ণ সুনামী মেঘ দেখা গিয়েছিলো সিডনীর বন্ডি বীচে, এবং সাথে ব্যাতিক্রমধর্মী সানবাথের দৃশ্যও। ক্যামেরায় ধারণ করেন রোহান কেলী। এই মেঘ কয়েক কিলোমিটার জুড়ে বিস্তৃত ছিলো।

৪। ওরাংওটাংয়ের কঠিন সময়

DCIM101GOPROG0051611.

এই ছবিতে ইন্দোনেশিয়ার গুনাং পালুং ন্যাশনাল পার্কে বন্য ওরাংওটাংয়ের জীবনধারা উঠে এসেছে, যেখানে একটি ওরাংওটাং প্রায় ১০০ ফুট উপরে উঠেছে প্রাণ বাঁচাতে। দাবানল, অবৈধ ব্যবসা ও মানুষের হামলার কারনে বোর্নিয় ও সুমাত্রার ওরাংওটাংয়ের অস্তিত্ব আজ হুমকীর মুখে। ছবিটি ক্যামেরাবন্দী করেন আমেরিকান ফটোগ্রাফার টীম ল্যামান।

৫। হুমকীর মুখে বহুরুপী গিরগিটি

Furcifer ambrensis, female foraging for insects with extendable tongue.

মাদাগাস্কারে পৃথিবীর অর্ধেকেরও বেশি বহুরুপী গিরগিটির আবাস। কিন্তু বনাঞ্চল ধ্বংসের কারনে আজ তারা বিপন্নের তালিকায় নাম লিখিয়েছে। এই ছবিতে মাদাগাস্কারের পর্বতাঞ্চলে একটি স্ত্রী বহুরুপী গিরগিটির শিকারের দৃশ্য উঠে এসেছে। জার্মানীর ক্রিস্টিয়ান জিগলার ন্যাশনাল জিওগ্রাফির জন্য এই ছবিটি তোলেন।

৬। এভারেস্ট বেসক্যাম্পে তুষারধ্বস

NEPAL-EVEREST BASE CAMP-AVALANCHE

ভয়াবহ ভূমিকম্পে নেপালে প্রায় নয় হাজারেরও বেশি মানুষ মারা যায়, একই সাথে হিমালয়েও দেখা দেয় মারাত্মক তুষারধ্বস। এভারেস্ট বেসক্যাম্পের এই তুষারধ্বসের দৃশ্য জার্মান ফটোগ্রাফার রবার্তো শিমিডটের ক্যামেরায় উঠে আসে। যদিও তিনি ভাগ্যক্রমে বেঁচে যান।

৭। আইভরি যুদ্ধ

© Brent Stirton - Ivory Wars 04

ছবিতে কন্টেইনার ভর্তি অবৈধ আইভরি। ধরা পরে টোগোর রাজধানী লোমের বন্দরে। এই আইভরির মাধ্যমে লর্ড রেজিস্ট্যান্ট আর্মি অর্থ উপার্জন করে, যারা সাউথ সুদান, কঙ্গো, উগান্ডা ও মধ্য আফ্রিকায় শিশ অপহরণ করে তাঁদের গৃহযুদ্ধে জোরপূর্বক ব্যবহার করে।

 

সালেহীন কবির রিফাত

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better