ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ বক্তৃতা অনুষ্ঠিত

“Changing Humanitarian Context: Role of Red Cross and Red Crescent”  শীর্ষক এক বিশেষ বক্তৃতা আজ ২৯ ফেব্রুয়ারি ২০১৬ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এই বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আইএফআরসি’র সেক্রেটারি জেনারেল আলহাজ আস সাই বিশেষ বক্তৃতা প্রদান করেন। প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ধন্যবাদ জ্ঞাপন করেন। বিডিআরসিএস’র সেক্রেটারি জেনারেল বিএমএম মোজহারুল হক, এনডিসি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান অনুষ্ঠান সঞ্চালন করেন।

348fb9c5-8764-4ed2-8a27-dc4f9bbb0c47

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আন্তর্জাতিক রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটির সাহায্য-সহযোগিতার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে যুদ্ধ বিধ্বস্ত মানুষের জীবন ও মর্যাদা রক্ষা এবং তাদের ত্রাণ সামগ্রী প্রদানের ক্ষেত্রে নিরপেক্ষ ভূমিকা পালনের জন্য তিনি আইএফআরসি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। আলহাজ আস সাই-এর গতিশীল নেতৃত্বে বিশ্বে রেড ক্রস কার্যক্রম আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আইএফআরসি’র সেক্রেটারি জেনারেল আলহাজ আস সাই মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে মানুষের মর্যাদা রক্ষায় এগিয়ে আসার জন্য বিশ্বের রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, পৃথিবীর নানা প্রান্তের মানুষ বর্তমানে মানব সৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছে। সিরিয়া, ইরাক, আফগানিস্তানসহ বিভিন্ন দেশে চলমান যুদ্ধে প্রতিদিন হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছে। উদ্ভুত সংকট নিরসন ও নিরীহ মানুষের জীবন রক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করার ওপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আমাদের মানবিকতার নীতি অনুসরণ করতে হবে।

জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

Share Button
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better